এসইও কি? কেন করবেন এসইও? জেনে নিন পূর্ণ গাইডলাইন

By | October 20, 2016 | 312 Views

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। বহু দিন পর আবার ফিরে এলাম আপনাদের মাঝে। অনেকদিন ধরেই চিন্তা করে আসছি এসইও সম্পর্কে কিছু লিখবো। কিন্তু ব্যস্ততা আমায় যে ছাড়ে না। যাইহোক সকল ব্যস্ততাকে অতিক্রম করে কলম নিয়ে বসেই পড়লাম। আমরা এ পর্বে জানবো এসইও কি ও কেন? আমরা নতুন এমন অনেকেই আছি যে এসইও এর নাম অনেক শুনেছি কিন্তু আসলে বিষয়টি কি আমারা তা বুজতে পারছি না। তাই নতুনদেরকে এসইও সম্পর্কে বেসিক ধারণা দেওয়ার জন্যই আজকের এই পোস্ট।

এসইও (SEO) কি ও কেন?

SEO Guideline

এসইও (SEO) এর পূর্ণ নাম হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (Search Engine Optimization)। কোন ওয়েবসাইট বা ব্লগ সাইটকে সার্চ রেজাল্টের প্রথমেই প্রদর্শন করার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয়, তাকেই সাধারণত এসইও বলা হয়। আরেকটু বিস্তারিতভাবে বুঝার চেষ্টা করি। যেমন আমরা অনেকেই আমাদের ব্যক্তিগত প্রয়োজনে বা কোন কোম্পানি অথবা কোন ব্যবসায়ের জন্য ওয়েবসাইট খুলে থাকি। কিন্তু এই ওয়েবসাইট খুলে হাত পা গুটিয়ে বসে থাকলেই হবে না। এই ওয়েবসাইট বা ব্লগ সাইটটির জন্য আপনাকে এসইও করতে হবে। যাতে সার্চ রেজাল্টে আপনার সাইটটি প্রথমে আসে। আর সার্চ রেজাল্টে যখন আপনার সাইট প্রথমে আসবে তখন ভিজিটর অনেক বৃদ্ধি পাবে। সে সাথে আপনার ইনকামও বেড়ে যাবে। একটি ওয়েবসাইটের প্রাণ হচ্ছে ভিজিটর। যদি ভিজিটরই না থাকে তাহলে এই ওয়েবসাইট দিয়ে কোন লাভ নেই। তাহলে আমরা কি বুঝলাম?? আমরা বুঝেছি যে, কোন ওয়েবসাইট বা ব্লগ সাইটকে সার্চ রেজাল্টের প্রথমেই দেখানোর জন্য যে সকল কাজ করতে হয় সে সকল কাজের সমষ্টিকেই এসইও বলা হয়।

সার্চ ইঞ্জিন কী??

আমাদের অনেকের মনেই এই প্রশ্ন আসতে পারে যে সার্চ ইঞ্জিন আবার কি? আমি খুব সহজেই বিষয়টি বুঝানোর চেষ্টা করছি। আমরা বিভিন্ন তথ্য যখন ইন্টারনেটে সার্চ করি তখন আমাদের সামনে সেই তথ্য রিলেটেড বহু ওয়েবসাইট চলে আসে। এগুলো কিভাবে আসলো?? এগুলো আসার পিছনে যার অবদান সে হচ্ছে সার্চ ইঞ্জিন। যখন আমরা কোন বিষয় নিয়ে সার্চ করি তখন সার্চ ইঞ্জিন কোটি কোটি ওয়েবসাইট থেকে বাছাই করে করে আমাদের সামনে সেই তথ্য রিলেটেড রেজাল্ট আমাদের সামনে প্রদর্শন করে। আপনি ভেবে দেখেছেন কি কত পাওয়ারফুল এই সার্চ ইঞ্জিন। বহু সার্চ ইঞ্জিন আছে যেগুলোর নামও হয়তো কোন দিন শুনিনি। তবে সবচাইতে পাওয়ারফুল সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল (Google)। তারপর Yahoo , Bing ইত্যাদি। আশা করি নতুনরা বুঝতে পেরেছেন। এসইও এর ভিতরে সার্চ ইঞ্জিনের এই প্রসঙ্গটি অনাকাঙ্খিত ভাবেই চলে আসে। তাই বিস্তারিত বলে দেওয়ার চেষ্টা করলাম।

Search engine

এসইও কেন শিখবেন?

এসইও আপনি সাধারণত দুই কারনে শিখতে পারেন। একটি হলো আপনার নিজের ওয়েবসাইটকে প্রোমোট করার জন্য। আর আরেকটি হচ্ছে ফ্রিলেন্সিং করার জন্য। আপনি এসইও শিখে আপনার সাইটকে গুগল মামার সার্চ রেজাল্টে প্রথমেই নিয়ে আসতে পারেন। আর প্রথমে নিয়ে আসতে পারলেই আপনার ভিজিটর। আর ভিজিটর মানেই কি তা তো এতক্ষণে বুঝেই গেছেন। আর আপনি ফ্রিলেন্সিং পেশা হিসেবে এসইও শিখতে পারেন। কারন বর্তমানে এর চাহিদা প্রচুর। এটি একটি বিশাল সম্ভাবনাময় সেক্টর। আপনি এসইও সেক্টর থেকে আয় করতে পারেন অনায়াসেই। তবে অবশ্যই ভালো করেই কাজটা শিখে নিতে হবে এবং প্রচুর পরিমাণে প্রেক্টিস করে অভিজ্ঞতা অর্জন করতে হবে। পরিশ্রম করতে হবে অবশ্যই পরিশ্রম করতে হবে। আর নতুবা কখনই সম্ভব নয়।

কিভাবে শিখবেন এসইও??

এটি একটি কমন প্রশ্ন এবং কমন সমস্যাও বলা চলে। কোথায় শিখবো কোথায় শিখবো এই নিয়ে হতাশা। সেজন্য আমি আপনাকে কিছু পথ বাতলে দিচ্ছি আশা করি কাজে আসবে। আমরা আমাদের জীবনের অনেক কিছুই বিনা পয়সায় শিখতে পারি। আশ্চর্য হয়ে গেলেন? না, আশ্চর্য হওয়ার কিছুই নেই। আমাদের এই বিষয়টি না জানা থাকার কারনে আশ্চর্য মনে হচ্ছে। যদি আপনি ইংরেজী পড়ে বুঝার মত ক্ষমতা থাকে তাহলে তো আর কথাই নেই। বেসিক থেকে এডভান্স লেভেল পর্যন্ত সবকিছুই শিখতে পারবেন। সে জন্য আপনি প্রথমেই গুগল থেকে শুরু করতে পারেন। আমি ইতমধ্যেই গুগল সার্চ ইঞ্জিন সম্পর্কে আপনাদেরকে ধারণা দিয়েছি। এমন কী তথ্য আছে যে গুগলে সার্চ করে আপনি পাবেন না। এতটা পাওয়ারফুল এই গুগল সার্চ ইঞ্জিন। তাই আপনি গুগল থেকেই এসইও শিখতে পারেন। বাংলাতেও শিখতে পারেন, আর যদি আপনার ইংরেজির উপর মোটামুটি জ্ঞান থাকে তাহলে আরো বেশি পরিমাণে শিখতে পারবেন। যেমনঃ আপনি গুগলে “এসইও কিভাবে শিখবো” “এসইও টিটোরিয়াল” “এসইও” “SEO tutorial” ইত্যাদি লিখে গুগলে সার্চ করেন। দেখবেন বহু ওয়েবসাইট চলে আসবে আপনাকে এসইও শিখানোর জন্য।

আপনি এগুলো থেকে খুব সুন্দরেই শিখতে পারেন। আর যদি ভিডিও দেখে দেখে শিখতে চান তাহলে আপনার টার্গেট হবে ইউটিউব। এটিও গুগলের মত পাওয়ারফুল যা বলার অপেক্ষা রাখে না। এখানেও আপনি প্রচুর পরিমাণে এসইও এর গাইডলাইন পেতে পারেন। আর যদি আপনি টাকা খরচ করে কোন ট্রেনিং সেন্টারে শিখতে চান সেটাও পারেন। এটা আপনার একান্তই ব্যক্তিগত।

আজ এই পর্যন্তই। আশা করি নতুনরা এসইও সম্পর্কে বেসিক ধারণা পেয়েছেন। চেষ্টা করেছি মূল কথা গুলো বলে বুঝানো। তারপরেও ভুল-ক্রটি গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। এই কামনায়- আল্লাহ হাফেজ।

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *