Google (গুগল) এর নাম তোহ বহু শুনেছি। কিন্তু আদৌ কি জানতে চেয়েছি? এটি দিয়ে কী হয়?

By | November 13, 2016 | 345 Views

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। BanglaTunes এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আজ Google সম্পর্কে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছা করছি। Google কি, এটি দিয়ে কী হয় এবং আমরা এটি কিভাবে ব্যবহার করে হেল্প পেতে পারি। সেই বিষয়গুলোই আলোচনা করার চেষ্টা করবো।

আমি Google এর নাম শুনেছি ২০০৫ সালে। কিন্তু তখন আমি নিজেও জানতাম না যে এটি কি। কিন্তু এখন গুগলের নাম শুনে নি এমন লোক কমই আছে। কিন্তু এটির কাজ কী বা এটি দিয়ে যে আমরা অনেক হেল্প পেতে পারি সেটা হয়তো এখনো অনেকেরই অজানা। যারা ইন্টারনেট জগতে সবে মাত্র পা রাখছে তাদের এমন প্রশ্ন আসতেই পারে যে Google আবার কি? এটি দিয়ে কি হয়? চলুন তাহলে আমরা দেখি আসলে এটি কি?

Google (গুগল) কি?

Google pics_banglatunes

Google তোহ অনেক কিছুই। তবে সার্চ ইঞ্জিন ও বিজ্ঞাপণ দাতা হিসেবে বেশি পরিচিত। এখন আবার বলতে পারেন সার্চ ইঞ্জিন কী? এটা বুঝানোর আগে আমি আপনাদেরকে প্রথমেই একটা উদাহরণ দিয়ে বুঝানোর চেষ্টা করি। ধরুন, একটি ঔষধের দোকানে আপনি গেলেন। গিয়ে বললেন যে ভাই আমাকে এই এই ঔষধ দিন। তিনি কি করবেন এখন? তার কাছে যদি ঔষধগুলো থাকে তাহলে খুজে খুজে বের করে দিবেন। Google ও ঠিক সেই একই রকম। আপনি গুগলের কাছ থেকে যা চাইবেন তার কাছে যদি তা থাকে তাহলে সে আপনার চাওয়া অনুযায়ী সমস্ত তথ্য আপনার সামনে এনে হাজির করে দিবে। তাই একে বলা হয় সার্চ ইঞ্জিন।

সার্চ ইঞ্জিন শুধু গুগলকেই বলা হয় না। গুগলের মত এরকম বহু সার্চ ইঞ্জিন রয়েছে যেগুলোর নামও হয়তো কোনো দিন শুনিনি। যেমনঃ Yahoo একটি সার্চ ইঞ্জিন, Bing একটি সার্চ ইঞ্জিন। এরকম আরো বহু রয়েছে। যাই হোক আমি সেদিকে যাচ্ছি না। আমি আজ Google নিয়েই কথা বলছি। কারন সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে সবার সেরা হচ্ছে এখন গুগল।

Google এর কাছে কী পরিমাণ তথ্য আছে?

আমার তো মনে হয় এই পৃথিবীতে যত ওয়েবসাইট আছে তার একটিও গুগলের দখলের বাহিরে নেই। কারন যেখানে সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে Google সবচেয়ে সেরা এবং পাওয়ারফুল সেখানে এমন কোন ওয়েবসাইটের মালিক আছেন, যিনি গুগলের কাছে তার ওয়েবসাইটকে সাবমিট করে নি? তার মানে যখনই কেউ ওয়েবসাইট বানাচ্ছে তখনই ঐ ওয়েবসাইটটিকে গুগলে সাবমিট করা হচ্ছে। গুগলের কাছে যে পরিমান ডাটা বা তথ্য আছে আর কোন সার্চ ইঞ্জিনের কাছে তা নেই।

কি নেই Google এর কাছে?

Google এর কাছে কী আছে তা বলার চেয়ে কী নেই সেটাই জানার বিষয়। আমরা এমন বহু আছি যারা নেট চালাচ্ছি ঠিক কিন্তু এর উপকারিতা থেকে একদম বেখবর হয়ে আছি। কারন আমি একটা বাস্তব কথা বলছি। আমার এক বন্ধুর কথা বলি। সে সারা দিন নেট নিয়েই থাকে। কোথাও একসময় তাঁর সাথে আমিও ছিলাম। তাঁকে আমাদের খুব একজন পরিচিত লোক এসে জিজ্ঞাসা করলো যে বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা কোনটি? এখন তাঁর এটা জানা নেই এবং আমারও জানা নেই। কারন এটা জানার প্রয়োজন মনে করি নি। তাই এটি জানার বাহিরে ছিলো। যাইহোক সে তাঁকে উত্তর করলো যে এটা আমার জানা নেই। কিন্তু ততক্ষণে আমি Google চলে গেলাম। আর ঐ প্রশ্নটি লিখে সার্চ করলাম। সাথে সাথেই উত্তরটা আমি গুগলে পেয়ে যাই। এবং ঐ লোকটিকে আমিই শেষ পর্যন্ত উত্তর দেই। নিচের ছবি দেখে আবার মনে করবেন না যে এটা ঐ সময়ের ছবি। এটা আমি পরে আবার সার্চ করে আপনাদেরকে স্ক্রীনশট দিলাম বুঝার জন্য।

সার্চ ইঞ্জিন ফলাফল ছবি_Banglatunes

এরকম আমাদেরকে বহু প্রশ্নের সম্মীখুন হতে হয় এবং আমাদের অনেক হেল্পের প্রয়োজন হয়। যদি আমরা গুগলকে ঠিক মত বুঝিয়ে বলতে পারি তাহলে সে আমাদেরকে অবশ্যই হেল্প করবে। যদিও সে মানুষ বা কোন প্রাণী নয়। শধু একটি সার্চ ইঞ্জিন মাত্র। এরকম আরো অনেককে দেখেছি যারা খুব ইন্টারনেট চালায়। কিন্তু অনেক কিছু জানার ইচ্ছে থাকলেও জানতে পারে না। যেমন আমি আরেকটি উদাহরণ বলছি। আসলে বুঝার জন্য বলতেছি যে গুগল থেকে আমরা কি না পাই। একটু ধৈর্য ধরে পড়ার চেষ্টা করুন।

তোহ যেটা বলতেছিলাম সেটা হলো – খুব ইন্টারনেট চালায় এমন একজন লোক এসে আমাকে বললো যে ভাই আমি একটা সিমে ৮৯ টাকা দিয়ে ১ জিবি নিয়েছিলাম। কিন্তু এখন আমার মনে নেই যে সেটি কীভাবে নিয়েছিলাম। আজ ২ দিন ধরে কারো কাছ থেকে জানতে পারলাম না। আমার অবশ্য এটা জানা ছিল যে কিভাবে নিতে হয়। কিন্তু আমি তাঁকে বলি নি। আমি বললাম যে ভাই সারা দিন নেট চালান কিসের মধ্যে চালান। যেই গুগল দিয়ে ইন্টারনেট চালাচ্ছেন সেই গুগলকে যদি একবার জিজ্ঞাসা করতেন তাহলে আর ২ দিন পর্যন্ত ঘুরতে হতো না। তারপর বললাম যে ব্রাউজার ওপেন করেন। ওপেন করার পর বললাম যে সার্চ বক্সে লিখুন যা জানা আছে। তিনি লিখলেন যে “gp 89 taka 1 gb” যখনই লেখাটি লিখে সার্চ করা হলো তখনই Google অনেক গুলো ওয়েবসাইট সামনে এনে হাজির করে দিল। এবার আমি বললাম ভাই একটা একটা করে দেখুন আপনার কীওয়ার্ডটি পান কি না। অবশেষে সে পেল। পরবর্তিতে নেওয়া স্ক্রীনশটটি দেখুন।

Search Engine result pics

আসলে এগুলো কেন বলতেছি? আমাদের হাতের নাগালে সব থেকেও আমরা ঘুরাঘুরি করি। শুধুমাত্র না জানার কারনে।

কিভাবে সার্চ করবেন Google – এ

Google এ সার্চ করার নিয়ম বলতে তেমন কিছু নেই। তবে Advance কিছু সার্চ রুল আছে যেগুলো আমাদের এখন না জানলেও আপাতত চলবে। সেগুলোও ইনশাআল্লাহ পোস্ট করা হবে। যেহেতু আমরা নতুন সেহেতু আপনি যদি কোন কিছু খুজতে চান গুগলে, তাহলে সেই জিনিসটি লিখে সার্চ করুন। ধরুন আপনি জানেন না যে কিভাবে ফেইসবুক একাউন্ট খুলতে হয়। এখন আপনি এটা জানতে চান। তাহলে গুগলে লিখতে পারেন যে “ফেইসবুক খোলার নিয়ম” বা “ফেইসবুক কিভাবে খুলবো” ইত্যাদি। এগুলো লিখে সার্চ করলেই আপনি ফেইসবুক খোলার নিয়ম পেয়ে যাবেন। আর যদি ইংরেজিতে জানতে চান তাহলে লিখতে পারেন যে “How to open facebook” or, “How to create facebook” ইত্যাদি। Just, আমি একটা উদাহরণ দিয়ে বুঝালাম।

আশা করি বুঝেছেন। আপনি যা জানতে চান সেটাকে আপনি সুন্দর করে গুগলকে বুঝিয়ে বলুন আশা করা যায় গুগল আপনাকে খালি হাতে ফিরাবে না। এটার সাথে আরো একটি কথা যোগ করতেই হয় সেটি হচ্ছে Google এর কাছে বাংলার চেয়ে ইংরেজি তথ্য অনেক বেশি। কারন বাংলা তো শুধু বাংলাদেশীরাই ওয়েবসাইটে ব্যবহার করে। আর ইংরেজী হচ্ছে আন্তর্জাতিক। তাই ইংরেজি তথ্য গুগলের কাছে অনেক বেশি। যেই জিনিসের তথ্য বাংলাতে যদি একটি সাইটে পান। সেই একই তথ্য ইংরেজিতে লিখে সার্চ করলে শত শত সাইটে সেই তথ্য পেতে পারেন।

তাই আপনি যদি শুধু ইংরেজি পড়েও বুঝার ক্ষমতা রাখেন। তাহলে তো Google থেকে আরো অনেক বেশি শিখতে পারবেন। যাইহোক পোস্টটি অনাকাঙ্খিত ভাবেই অনেক বড় হয়ে গেলো। কোনো অংশ যে বাদ দিবো সেটা পারছি না। ধৈর্য ধরে এই পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। যদি আপনি নতুন হোন তাহলে আশা করি অনেক উপকৃত হবেন। আর যদি কোন এক্সপার্ট ভাই হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি বিরক্তিবোধ করবেন। তাঁর জন্য আন্তরিকভাবে অনেক দুঃখিত। আসলে কোন একটা জিনিস বুজিয়ে বলতে না পারলে ভালোই লাগে না। আর কথা গুছিয়েও কম বলতে পারি। আশা করি সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজ এই পর্যন্তই। নতুন কিছু নিয়ে আবার দেখা হবে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *