অনলাইনে আয় করতে চান? অনলাইনে আয়ের সঠিক তথ্য জানুন এবং সঠিক সিদ্ধান্ত গ্রহন করুন

By | October 4, 2016 | 394 Views

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমাদের সাথে থাকার জন্য বাংলা টিউনসের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। আজ আমি আপনাদের সামনে অনলাইনে আয় বিষয়ক কিছু কথা শেয়ার করতে চাই।

অনলাইনে আয় কথাটি আমরা এখন সবাই শুনে থাকি। আমাদের সবার মাঝেই এটি নিয়ে এখন নানা কৌতূহলের সৃষ্টি হচ্ছে। অনেকেই সঠিক তথ্য না জানার কারনে প্রতারিত হচ্ছে। বিভিন্ন মহল বিভিন্নভাবে নতুনদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। আবার কেউ কেউ পিটিসি সাইটের পিছনে ঘুরাঘুরি করে নিজের মূল্যবান সময়টুকু শেষ করে দিচ্ছে। সব মিলিয়ে আমরা যারা প্রতারণার শিকার এবং আমরা যারা নতুন অনলাইনে আয় করতে চাই তাদেরকে অনলাইনে আয় করার বিভিন্ন মাধ্যম সম্পর্কে সঠিক জ্ঞান দেওয়ার জন্যই আজকের এই পোস্ট। আমি চেষ্টা করবো সংক্ষেপে আপনাদেরকে অনলাইনের বেসিক আয় সম্পর্কে সঠিক ধারণা দেওয়ার। অনলাইন থেকে আয়ের বহু মাধ্যম রয়েছে যা শেষ করে বলা যাবে না। আমি শুধু এখানে অনলাইনে আয় করা যায় এমন কিছু গুরুত্বপূর্ণ মাধ্যম নিয়ে অতি সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করবো।

অনলাইন থেকে সত্যি কি আয় করা যায়?

এটি হচ্ছে একটি কমন প্রশ্ন। আমাদের সবারই এই বিষয়টি জানার জন্য আধিক আগ্রহ। এটি কি আসলে সত্যি? নাকি ভাওতাবাজি? না, এটি কোনরূপ ভাওতাবাজি নয়। অনলাইনে আয় এখন বহু মানুষ করছে সঠিক উপায়ে। তবে হ্যাঁ, একদল আছে যারা ভাওতাবাজি করেই বেড়ায়। তারা নতুনদেরকে বিভিন্নভাবে প্রতারিত করে। তবে একটু খেয়াল ও যাচাই বাচাই করলে আপনিও রেহাই পেতে পারেন তাদের থেকে। অনলাইন থেকে সত্যি আয় করা যায়। এতে কোন সন্দেহ নেই। তবে সঠিক পন্থায় হতে হবে। বর্তমানে অনলাইনে আয়ের দিকে মানুষ দিন দিন ঝুকে পড়ছে। বাংলাদেশ একসময় পিছিয়ে থাকলেও এখন আর পিছিয়ে নেই। দিন দিন এটির হার বেড়েই চলছে এবং বাড়তেই থাকবে।

অনলাইন থেকে কিভাবে আয় করা যায়:

অনলাইনে আয়ের বহু মাধ্যম রয়েছে। সবগুলো মাধ্যমকে দুই ভাগে ভাগ যেতে পারে। এটি আমি আমার মত করে বললাম। যেমনঃ ১। অনলাইনে চাকরি করা ২। অনলাইনে ব্যবাসায় করা।

আমরা কেউ কেউ চাকরি করতে চাই আবার কেউ কেউ ব্যবসায় করতে চাই। যার যেভাবে ভালো লাগে। কেউ চাকরি করে সুখি আবার কেউ ব্যবসায় করে সুখি। তবে অনলাইন সেক্টরে আপনাকে অবশ্যই কিছু জিনিস মাথায় রাখতে হবে। কারন, যেহেতু আপনি নতুন সেহেতু আপনার জন্য প্রথমেই ব্যবসায়ের দিকে যাওয়া মোটেও ঠিক হবে না বলে আমি মনে করি। কারন সেখানে আপনাকে ইনভেস্ট করতে হবে। তাই নতুনদের জন্য প্রথম সেকশনটা হচ্ছে ফ্রিলেন্সিং করা। সোজা বাংলায় বললে চাকরি করা। কারন এতে কোন প্রকার ইনভেস্ট করতে হবে না। তবে অবশ্যই আপনাকে ভালো করে কাজ শিখে নিতে হবে। কাজ শিখেই আপনাকে কাজ করতে হবে। আমরা অনেকেই মনে করি শুধু ক্লিক করব আর ডলার পকেটে চলে আসবে। না ভাই, এত সহজ নয় ডলার পকেটে আনা। বাস্তব জীবনের মতই আপনাকে এই সেক্টরে কঠোর পরিশ্রম করতে হবে। অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে। যদি আপনি সেটি পারেন তাহলে অবশ্যই সফলতা আপনার জন্য অপেক্ষা করছে। একটা কথা আছে – “কষ্ট ছাড়া মিষ্টি জুটে না”। যাইহোক মূল কথাটা আশা করি বুজতে পেরেছেন।

অনলাইনে চাকরিঃ

অনলাইনে চাকরি কি, ইতিমধ্যেই আপনারা অবশ্যই বুঝে গেছেন। অনলাইনে চাকরি হচ্ছে ফ্রীলেন্সিং করা। অর্থাৎ কোন বায়ার বা ক্লায়েন্টের কাজ করে দেওয়া। এটিকেই আমরা সাধারণত অনলাইনে চাকরি বলে থাকি। তবে আমাদের বাস্তব জীবনের চাকরির সাথে অনলাইনে চাকরির একটু পার্থক্য আছে। সেটি হলো, আপনি অনলাইনে যতক্ষণ বা যতটি কাজ করবেন, ততক্ষণ বা ততটি কাজের জন্য আপনি টাকা পাবেন। আর আমাদের বাস্তব জীবনের চাকরির কথাতো সবাই জানেনই। তাই আর বললাম না। এই চাকরি করতে গেলে কোন প্রকারের ইনভেস্ট বা টাকা পয়সা লাগে না। শুধু মাত্র ভালো করে কাজ শিখেই আপনি এই সেক্টরে কাজ করে আয় করতে পারেন। এটি একটি স্বাধীন পেশা। তাই যারা নতুন অনলাইনে আয় করতে চান প্রথমেই আপনি ভালো করে কাজ শিখে নিন। প্রচুর পরিমানে প্রেক্টিস করুন অর্থাৎ ভালো অভিজ্ঞতা অর্জন করুন। তারপর আপনার কাঙ্খিত আয় অনলাইন থেকে শুরু করে দিন। ফ্রীলেন্সিং সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন

অনলাইনে চাকরি কোথায় করবেন?

অনলাইনে চাকরি করা বা আয় করার জন্য বহু মার্কেটপ্লেস রয়েছে। যেখানে বায়ার বা ক্লায়েন্ট বিভিন্ন ধরণের কাজ পোস্ট করে থাকে এবং ওয়ার্কাররা সেই কাজগুলোর জন্য এপ্লাই করে থাকে। সবচেয়ে জনপ্রিয় ও পাওয়ারফুল মার্কেটপ্লেস হচ্ছে Upwork.com যার পূর্বে নাম ছিলো oDesk. এছাড়া আরো অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি আপনার দক্ষতা প্রকাশ করে আয় করতে পারেন। যেমনঃ Freelancer.com এটিও অনেক জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। আপনি এই মার্কেটপ্লেসগুলো থেকে নিশ্চিন্তে আয় করতে পারেন। এই দুইটি হচ্ছে সবচাইতে জনপ্রিয়।

অনলাইনে ব্যবসায়ঃ

বর্তমানে অনলাইনে আয়ের সবচাইতে জনপ্রিয় মাধ্যম হচ্ছে এখন এটি। মানুষ এখন অনলাইনে ব্যবসার দিকে ঝুঁকে যাচ্ছে। আয় করছে বিলিয়ন বিলিয়ন ডলার। বাংলাদেশও এখন অনলাইন ব্যবসায় পিছিয়ে নেই। আপনিও ঢুকে যেতে পারেন এই হাজারো মানুষের ভীড়ে। ধৈর্য আর চেষ্টা দিয়ে সাফল্য অর্জন করতে পারেন আপনিও। অনলাইনে ব্যবসায় এর বহু উপায় রয়েছে। আমি এখানে প্রাধান তিনটি উপায় আপনাদেরকে বলছি। এই তিনটি উপায়ে এখন প্রচুর পরিমাণে আয় হচ্ছে। নিচে দেখুনঃ

ই-কমার্সঃ

ই-কমার্স ব্যবসায় এখন অনলাইন ব্যবসার মধ্যে সবচাইতে তুঙ্গে। ই-কমার্স কি? ই-কমার্স হচ্ছে এমন একটি বিজনেস যেখানে পন্য বা সেবা বেচা কেনা হয়ে থাকে। যেমনঃ আমাজন একটি ইকমার্স সাইট।  এই সাইটটিতে প্রতিদিন বিলিয়ন বিলিয়ন ডলারের লেনদেন হচ্ছে। এরকম বহু ই-কমার্স সাইট আছে যারা পন্য বা সেবা বিক্রি করে আসছে। যেমনঃ Ajker Deal, Daraz এগুলো হচ্ছে বাংলাদেশি ই-কমার্স সাইট। যদি আপনার তৈরী কোন পন্য বা প্রোডাক্ট থাকে তাহলে আপনিও ভিড়ে যেতে পারেন তাদের মধ্যে। আপনার প্রোডাক্ট বা সেবা পৌছে দিন মানুষের কাছে অনলাইনের মাধ্যমে। কারন সেদিন বেশি দূরে নয় যেদিন এই বাংলাদেশের মানুষ মাউসের এক ক্লিকের মাধ্যমেই তাদের পছন্দনীয় প্রোডাক্ট ঘরে নিয়ে যাবে। আধুনিকতা আমাদেরকে এমনি আবাস দিয়ে যাচ্ছে।

এফিলিয়েট মার্কেটিংঃ

Affiliate marketing কি? এফিলিয়েট মার্কেটিং হচ্ছে ইকমার্স সাইটের কোন পন্য বা সেবা যখন আপনি আপনার ওয়েবসাইটের মাধ্যমে বিক্রয় করে দিবেন। এটাই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। একদম সোজা কথায় বললাম। যাতে নতুনরা বুজতে পারে। এক্সপার্টরা অবশ্যই আশা করি এটিকে অন্য কোনভাবে নিবেন না। কারন আমার এই পোস্টটিই হচ্ছে একদম এন্ট্রি লেভেলদের জন্য। যাইহোক, যে কথা বলতেছিলাম বর্তমানে এই সেক্টর থেকে বহু মানুষ আয় করছে। আপনি যেকোন কোম্পানির পন্য বা সেবা যখন বিক্রি করে দিবেন তখন ঐ কোম্পানি আপনাকে নির্দিষ্ট হারে কমিশন পে করে দিবে।

ব্লগিংঃ

ব্লগিং সম্পর্কে আশা করি সবাই কম বেশি জানেন। আপনার যদি লেখালেখির অভ্যাস থাকে তাহলে একটি ব্লগ সাইট খুলে ব্লগিং শুরু করতে পারেন। তারপর আপনার সেই ব্লগে প্রচুর পরিমাণে ভিজিটর থাকলে আপনি আপনার ব্লগ ওয়েবসাইটটিতে বিভিন্ন কোম্পানি থেকে বিজ্ঞাপন বসিয়ে আয় করতে পারেন।

শেষ কথাঃ

এই হচ্ছে মোটামুটি অনলাইন থেকে সঠিক উপায়ে আয় করার কিছু মাধ্যম। আশা করি কিছুটা হলেও ধারণা দিতে পেরেছি। যদি ধৈর্য আর সাহস নিয়ে এই পথে চলতে পারেন তাহলে সফলতা অবশ্যই অর্জন করতে পারবেন। ধৈর্য থাকতে হবে এবং প্রচুর সময় নিয়ে কাজ শিখে অভিজ্ঞতা অর্জন করতে হবে। পোস্টটি অনেক বড় হয়ে যাওয়াতে সংক্ষেপ করে ফেললাম। ইনশাআল্লাহ, আজকের এই পোস্টের প্রতিটি বিষয় নিয়ে আলাদা আলাদা পোস্টের মাধ্যকে বিস্তারিত বলার চেষ্টা করবো।

যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আর অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। নতুন কিছু নিয়ে আবার আপনাদের সামনে হাজির হবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

One thought on “অনলাইনে আয় করতে চান? অনলাইনে আয়ের সঠিক তথ্য জানুন এবং সঠিক সিদ্ধান্ত গ্রহন করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *