“মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ বাংলা টিউটোরিয়াল” (Home মেনু পরিচিতি) – [পর্ব – ০১]

By | August 3, 2016 | 815 Views

আসসালামু আলাইকুম, আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। শিরোনাম দেখে নিশ্চই বুঝতে পেরেছেন কি লিখতে যাচ্ছি। Ms Word এর বেসিক পূর্ণাঙ্গ একটি bangla tutorial আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। Ms word সম্পর্কে আমাদের সবারই কম বেশি জানা আছে। এটি এমন একটি সফটওয়্যার যা দিয়ে আপনি যে কোন ধরনের লেখা লেখি করতে পারবেন। অফিস-আদালতে, শিল্প প্রতিষ্ঠানে, শিক্ষা ক্ষেত্রে, ব্যবসায়-বাণিজ্যে ইত্যাদি সকল ক্ষেত্রে এখন MS Word এর গুরুত্ব অপরিহার্য হয়ে পড়েছে। যাই হোক কথা না বাড়িয়ে মূল কথায় আসা যাক। আমি আপনাদের সামনে MS Word 2010 এর একদম বেসিক লেবেলের পূর্ণাঙ্গ একটি বাংলা টিটোরিয়াল ধারাবাহিকভাবে আলোচনা করার চেষ্টা করব। MS Word এর গভীরতা অনেক বিশাল অর্থাৎ এর কাজের কোন শেষ নেই। নতুনদের কথা মাথায় রেখে ধারাবাহিক পর্ব গুলোতে  এম এস ওয়ার্ড এর প্রধান প্রধান বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। ইনশাআল্লাহ।

MS Office এর বর্তমান আপডেট হচ্ছে MS Ofice 2013। আপনি MS Word-2010 পারলে MS Word-2013 তে কোনরুপ সমস্যা হবে না। এক নজরে MS Office এর সকল ভার্সনগুলো দেখে নেয়া যাক।

  • Microsoft Office 2013
  • Microsoft Office 2010
  • Microsoft Office professional 2007
  • Microsoft Office 2003
  • Microsoft Office 2000
  • Microsoft Office XP 2012
  • Microsoft Office 1997

Ms Word এর Home মেনু পরিচিতিঃ

প্রথমেই আপনি আপনার কম্পিউটার থেকে MS Word open করে নিন। দেখবেন নিচের ছবির মত একটি ইন্টারফেস আপনার সামনে আসবে। এখানে লক্ষ্য করলে দেখা যাবে এখানে প্রধান ৭ টি সেকশন আছে। আপনাদের বুঝার সুবিধার জন্য আমি এগুলোকে এভাবে আলাদা করে মার্ক এবং নম্বর দিয়ে দেখিয়েছি। এখন আপনাদেরকে এই ৭টি সেকশনের সাথে পরিচয় করিয়ে দিব।

Ms_word_bangla_tutorial_pics

 

১। (Quick Access Toolbar):  এখানে আমরা ৫টি আইকন দেখতে পাচ্ছি।  নিচের ছবির দিকে লক্ষ্য করুন।

Ms_word_bangla_tutorial_pics

১ম আইকনটি হচ্ছে Ms Word Close, Restore, Minimize করার অপশন। এটির উপরে ক্লিক করে Restore, Minimize এবং Close করতে পারবেন। এটি একদম উপরের ডান পাশ থেকেও করা যায়। ২য় আইকনটি হল ফাইল Save করার আইকন। এখানে ক্লিক করে আপনি ফাইলটি Save করে নিতে পারবেন। ৩য় আইকনটি হচ্ছে Undo Typing. অর্থাৎ যদি কোন কিছু ভুল লিখে ফেললে অথবা কোন কারনে পিছনে যেতে চাইলে তাহলে সেখানে ক্লিক করে আবার পিছনে যেতে পারবেন। ৪র্থ আইকনটি হচ্ছে Repeat Typing. অর্থাৎ কিছু লেখা লেখার পর সেখানে ক্লিক করলে  লেখাটি ডাবল হয়ে যাবে। ৫ম আইকনটি হচ্ছে Customize Quick Access Toolbar। সেখানে ক্লিক করলে আরো কিছু অপশন আসবে। আপনি চাইলে সেখান থেকে আপনার প্রয়োজনীয় অপশন এই ৫টি আইকনের সাথে যোগ করাতে পারেন।

২। (Menu):    এখানে আমরা একটি মেনু দেখতে পাচ্ছি। এটি হচ্ছে Ms Word এর মেইন মেনু অপশন। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন। এই মেনুর অপশন নিয়ে আমরা পরে আলোচনা করব। এখন শুধু মেনুর Home অপশনটা নিয়ে আলোচনা হবে। কারন এখানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অপশন হচ্ছে হোম মেনু।

 

Ms_word_bangla_tutorial_pics

 

৩। (Clipboard):   এখানে clipboard নামে একটি টুলবার দেখা যাচ্ছে। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন।

 

Ms_word_bangla_tutorial_pics

 

এখানে ৪টি অপশন দেখা যাচ্ছে। ১নং এ আছে Copy অপশন। এটিতে ক্লিক করে যে কোন অংশকে কপি করা হয়। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে [Ctrl+C].  ২নং এ আছে Cut অপশন। এটিতে ক্লিক করে যে কোন অংশকে মুছে ফেলা হয়। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে [Ctrl+X].  ৩নং এ আছে Paste অপশন। এটিতে ক্লিক করে Copy করা এবং Cut করা লেখাগুলো যেকোন স্থানে বসিয়ে দিতে পারবেন। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে [Ctrl+V].

৪। (Font):  Font টুলবার টি Ms word এর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টুলবার। ফন্টের যাবতীয় মোডিফেকেশন এই টুলবারটির সাহায্যেই করা হয়। নিচের ছবিটি দেখুন।

 

Ms_word_bangla_tutorial_pics

 

এটি হচ্ছে Font Toolbar অপশন। টুলবারটির ভিতরে অংশগুলোকে আলাদা করে মার্কআপ করে চিহ্নিত করে দেয়া হয়েছে। চলুন আমরা এই অপশনগুলো সম্পর্কে একটু ধারণা নিই।

Font face:  এই অপশনটি হচ্ছে ফন্ট ফেইস বক্স। এখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় ফন্টটি সিলেক্ট করতে পারবেন। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে [Ctrl+Shift+F].

Font size:  এই অপশনটি হচ্ছে ফন্ট এর সাইজ নির্ধারণ করার অপশন। এখান থেকে Font কে বড় ছোট করতে পারবেন। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে [Ctrl+Shift+P].

Grow and Shrink font :  এই অপশনটিতে ক্লিক করে Font কে বড় ছোট করা যায়।

Change case:  এখান থেকে একের অধিক Font কে একসাথে ছোট হাতের ও বড় হাতের করতে পারবেন। এর কীবোর্ড শর্টকার্ট কমান্ড হচ্ছে F1.

Clear formating:  এই অপশনটি হচ্ছে Clear Formating অর্থাৎ ফন্টকে ক্লিয়ার করা হয়।

Bold, Italic and Underline:  এই অপশনটি দিয়ে Font কে যথাক্রমে বোল্ড, ইতালিক ও আন্ডারলাইন করা হয়।

Strikethrough:  এই অপশনটি দিয়ে ফন্টের মধ্যখান দিয়ে কেটে দেয়া যায়। Ex: (Microsoft).

Subscript and Superscript:  এই অপশনটি দিয়ে আপনি আপনার প্রয়োজনীয় ফন্ট কে স্বাভাবিক ফন্টের তুলনায় উপরে নিচে করে দিতে পারবেন।

Text Effects:  এই অপশনটি দিয়ে আপনি আপনার লেখাকে বিভিন্ন ডিজাইন ইফেক্ট দিতে পারবেন।

Text Highlight Color:  এই অপশনটি দিয়ে আপনি আপনার কাঙ্খিত লেখার ব্যাকগ্রাউন্ড কালার দিতে পারবেন।

Font Color:   এই অপশনটি দিয়ে আপনি আপনার Font কে বিভিন্ন কালারাইজ করতে পারবেন।

এই হচ্ছে Font টুলবারের বেসিক ধারণা। আমরা যখন Partical দেখাব তখন আর অনেক কিছু স্পষ্ট হয়ে যাবে। এখন শুধু আপনারদেরকে টুলবার গুলোর সাথে পরিচয় করে দেয়া হচ্ছে। যাতে পরবর্তিতে টিটোরিয়ালগুলো বুঝতে সুবিধা হয়।

৫. (Paragraph):  আমাদের ৫নং সেকশন টা হচ্ছে Paragraph Toolbar অপশন। এটিও Ms Word এর একটি গুরুত্বপূর্ণ টুলবার। নিচের ছবির দিকে লক্ষ্য করুন।

Ms_word_bangla_tutorial_pics

 

Bullets, Numbering and Multilevel list:  এই অপশনটিকে কাজে লাগিয়ে প্যারাগ্রাফ বা কোন লেখার প্রথমে Bullets চিহ্ন ব্যবহার করা যায়। পরবর্তীতে বিস্তারিত আলোচনা করা হবে।

Decrease Indent & Increase Indent: এটির সাহায্যে আপনি আপনার পুরো Paragraph কে ডান দিকে অথবা বাম দিকে প্রয়োজনমত চাপিয়ে দিতে পারবেন।

Alignment:  এটি হচ্ছে কোন কন্টেন্ট এর Alignment কে ঠিক করা। এখানে ৪টি আইকন  আছে এগুলোর নাম হচ্ছে যথাক্রমে Align text left, Center, Align text right & Justify.

Spacing: এটি হচ্ছে Line Spacing করার জন্য। এটি দিয়ে একটি লাইনকে  থেকে আরেকটি লাইনের দূরত্ব নির্ধারন করতে পারবেন।

Shading:  এই অপশনটি হচ্ছে Shadding দেওয়ার জন্য। এটির সাহজ্যে আপনি আপনার বিভিন্ন টেক্সট এর শেডো দিতে পারেন।

Bottom Border:  এটি হচ্ছে বর্ডার অপশন। যেকোন লেখাকে এখান থেকে বর্ডার দিতে পারেন।

৬। (Styles):   এই সেকশন টা হচ্ছে Style Toolbar অপশন। বিশেষ করে Ms word 2010 এ প্রচুর পরিমাণে স্টাইল রয়েছে।

 

Ms_word_bangla_tutorial_pics

 

৭. (Editing):  এই সেকশনটি হচ্ছে Editing Toolbar অপশন। এটি নিয়েও আমরা পরে বিস্তারিত আলোচনা করব।

 

Ms_word_bangla_tutorial_pics

 

আজ এই পর্জন্তই। Ms Word এর টুলবারগুলোর সাথে আশা করি মোটামুটি ধারনা পেয়েছেন। এখানে সংক্ষেপে টুলবার গুলোর একটা ধারণা দেওয়া হল।  এটি একটি বেসিক লেভেলের টিউটোরিয়াল সম্পূর্ণ নতুনদের জন্য। ভুল ক্রটিগুলো অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ইনশাল্লাহ, সামনের পর্ব থেকে এই প্রত্যেকটি টুলবারের ব্যবহার আমরা দেখব। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *