“মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ বাংলা টিউটোরিয়াল” (Font টুলবার-১) – [পর্ব – ০৩]

By | August 7, 2016 | 510 Views

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমরা গত পর্বে Ms Word এর নতুন ফাইল খোলা, সেইভ করা এবং বন্ধ করা শিখেছিলাম। আজ আমরা Font সেকশন এর টুলবারটি নিয়ে আলোচনা করব। এই সেকশনটি Ms Word এর গুরুত্বপূর্ণ একটি সেকশন। ফন্ট ছোট, বড় এবং ফন্টের বিভিন্ন স্টাইল এই টুলটির দ্বারা সম্পূর্ণ হয়ে থাকে। চলুন তাহলে শুরু করা যাক।

Ms Word এর Font টুলবার পরিচিতিঃ

আমরা যখন Ms Word এ লেখালেখি করি তখন ফন্টকে সুন্দর দেখানোর জন্য বিভিন্নভাবে ফন্টকে মোডিফিকেশন করি যা একটি ডকুমেন্ট এর সৌন্দর্য অনেক গুণ বাড়িয়ে দেয়। আপনি যদি ফন্টকে বিভিন্ন স্টাইল দিতে চান তাহলে নিচের চিত্র গুলো একটু ভালো করে দেখুন।

Ms_word_bangla_tutuorial_pics

 

উপরের চিত্রটিতে Font Toolbar টি মার্কআপ করে দেখানো হল। Font টুলবারের ৩টি অপশন যথাক্রমে Font face, Font Size,  Bold/Italic/Underline খুবি গুরুত্বপূর্ণ। আমরা এখন এই তিনটির ব্যবহার আগে দেখব। তারপর বাকীগুলো দেখবো।

Font face

“Bangladesh is my homeland”  এই লেখাটিকে আমরা এখন Font face  দিব। নিচের চিত্রটি দেখুন।

Ms_word_bangla_tutorial_pics

 

চিত্রটিতে লাল মার্ক করে দেখানো হয়েছে। আমরা এখানে ৫ রকমের স্টাইল করেছি। এখানে আরো প্রচুর পরিমানে স্টাইলিং ফন্ট রয়েছে। আপনি আপনার পছন্দমত  ফন্টটি এখান থেকে বাছাই করে নিতে পারবেন। Font face থেকে আগেই ফন্ট সিলেক্ট করে রাখতে পারেন অথবা কোন কিছু লিখার পরেও পরিবর্তন করতে পারবেন। কোন টেক্সট এর ফন্ট যদি পরিবর্তন করতে চান তাহলে সেই লেখাটিকে আগে পুরো সিলেক্ট করে নিতে হবে। তারপর Font face থেকে আপনার পছন্দের ফন্টটি সিলেক্ট করে দিলেই হয়ে যাবে। আর যদি কোন কিছু লেখার আগেই ফন্ট সিলেক্ট করে রাখেন তাহলে আর সমস্যা নেই। ফন্ট সিলেক্ট করার পর যা লিখবেন ঠিক সেই ফন্টটিই আসবে। লেখাকে সিলেক্ট করে কিভাবে ফন্ট পরিবর্তন করবেন তা নিচের চিত্রের মাঝে দেখানো হল।

Ms_word_bangla_tutorials_pics

 

প্রথমে “I love my country” এই কথাটি লেখা হয়েছে। ২নং এ পুরো লেখাটিকে সিলেক্ট করা হয়েছে। ৩নং এ Font face এ ক্লিক করা হয়েছে। ৪নং পছন্দমত একটি ফন্ট সিলেক্ট করা হয়েছে। যার স্টাইল আমরা ২নং লেখাটির মধ্যে দেখতে পাচ্ছি। এভাবেই আপনি পৃষ্ঠার পর পৃষ্ঠা লেখাকেও এক ক্লিকের মাধ্যমে তার ফন্ট স্টাইল পরিবর্তন করে দিতে পারেন। একদম সহজ । শুধু মাত্র সমস্ত লেখাগুলোকে সিলেক্ট করবেন, তারপর Font face থেকে আপনি আপনার পছন্দের ফন্টটিকে সিলেক্ট করে দিলেই কাজ শেষ। আশা করি বুঝতে পেরেছেন। এবার আমরা শিখব Font কে কিভাবে ছোট বড় করতে পারি অর্থাৎ Font Size কিভাবে কাজ করে।

Ms word এ Font কে ছোট বড় করার নিয়মঃ

Font size

Font face এর ডান পাশেই যে টুলবারটি দেখা যাচ্ছে সেটিকে বলা হয় Font size টুলবার। এই টুলবার দিয়ে ফন্টকে ছোট্ বড় করা হয়। এটির ব্যাবহার Font face এর মতই। আপনি Font size কে আগেই সিলেক্ট করে রাখতে পারেন অথবা লিখার পরেও Font size দিতে পারেন। কোন লেখার ফন্ট সাইজ দিতে হলে সে লেখাটিকে আগে সিলেক্ট করে নিন। তারপর Font size এ ক্লিক করে আপনার প্রয়োজনমত ছোট বড় করতে পারেন। ফন্টের সাইজ নির্ধারণ করা হয় সংখ্যা দিয়ে। বুঝার জন্য নিচের চিত্রটি ভালোভাবে দেখুন। এখানে “I love my country” লেখাটিকে ১৪, ১৬, ১৮ ও ২০ সাইজের ফন্টে রুপান্তর করা হল।

Ms_word_bangla_tutorials

 

এটি কীবোর্ড দিয়েও শর্টকাটে করা যায়। আগের মতই লেখাকে সিলেক্ট করে আপনার কীবোর্ডের ( Ctrl+] ) দিয়ে লেখাটিকে বড় করতে পারবেন এবং ( Ctrl+[ ) দিয়ে লেখাটিকে ছোট করতে পারবেন।

Ms word এ কোন লেখাকে সিলেক্ট করার নিয়মঃ আপনি যে লেখাটিকে সিলেক্ট করতে  চান ঠিক সে লেখাটির একদম বাম পাশে মাউস পয়েন্টারটি রাখুন। তারপর মাউসের বাম পাশের বাটনটি চেপে ধরে ডান পাশের দিকে নিন, যতটুকু সিলেক্ট করতে চান ঠিক ততটুকু পর্যন্ত নিয়ে তারপর মাউসের বাটনটি ছেড়ে দিন। দেখবেন আপনি যতটুকু চেয়েছেন, ঠিক ততটুকু সিলেক্ট হয়ে গেছে। আপনি যদি এমন চান যে পুরা ডকুমেন্ট এর লেখাগুলোকে একসাথে সিলেক্ট করবেন তাহলে এটি আপনি কীবোর্ডের মাধ্যমে শর্টকাটে করতে পারেন। জাস্ট শুধু আপনি (Ctrl+A) একসাথে চাপবেন, দেখবেন সমস্ত লেখাগুলো সিলেক্ট হয়ে গেছে। এবার আপনি এই সিলেক্ট করা লেখাগুলোর যে কোন Effect দিতে পারবেন। যা একসাথে কাজ করবে।

অনেকেই বিরক্ত হতে পারেন যে কেন আমি এত ডিটেইলস বলছি। আসলে আমরা অনেকেই একদম নতুন। তাই এভাবে না বললে হয়তোবা নতুনদের বুঝতে অনেক কষ্ট হবে। তাই আমার নতুন ভাইদের কথা মাথায় রেখে আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আর এভাবে লিখে বুঝাতে গেলে অনেক সময় অল্প একটুর জন্য অনেক কথা লিখতে হয়। যাই হোক নতুনরা অন্তত Ms Word এর বেসিক লেভেলের ধারণাটা পেলেই আশা করি তারা বাকি সবকাজ গুলো নিজের আয়ত্তে নিতে পারবে ইনশাআল্লাহ। তাই নতুনদেরকে Ms Word এর বেসিক লেভেলের ধারণাটা দেওয়াই আমাদের এই Ms Word bangla tutorial এর মূল লক্ষ্য। আশা করি এজন্য কেউ বোরিং ফিল করবেন না।

 

আজ এই পর্জন্তই। ভুলক্রটি গুলো অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ইনশাআল্লাহ, নতুন কিছু নিয়ে আবার সামনের পর্বে দেখা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আগের পর্বগুলো  দেখেছেন কী ? না দেখে থাকলে এখান থেকে দেখে নিন।

“Ms word bangla tutorial” – [পর্ব – ০১]

“Ms Word bangla tutorial” – [পর্ব – ০২]

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *