“মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ বাংলা টিউটোরিয়াল” (Font টুলবার-২) – [পর্ব – ০৪]

By | August 7, 2016 | 607 Views

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমরা গত পর্বে Ms Word এর Font টুলবারের Font face ও Font size নিয়ে আলোচনা করেছিলাম। আশা করি বাসায় অবশ্যই প্রেক্টিস করেছেন। আজ আমরা Font টুলবারের বাকী অংশ দেখবো। চলুন তাহলে শুরু করা যাক।

Ms word এ Font বোল্ড, ইতালিক ও আন্ডারলাইন করার নিয়মঃ

Bold

অনেকসময় Ms word এ বিভিন্ন লেখাকে হাইলাইটস করার জন্য সেই লেখাটিকে স্বাভাবিকের তুলনায় একটু মোটা করা হয়। এটাকেই সাধারণত Ms Word এর ভাষায় বোল্ড (Bold) বলা হয়। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন।

 

Ms_word_bangla_tutorial_pics

 

দ্বিতীয় লাইনটিকে বোল্ড করা হয়েছে এবং যেখান থেকে বোল্ড করা হয়েছে তা মার্কআপ করে দেখানো হল। যে লেখাটিকে আপনি মোটা করতে চান সে লেখাটিকে সিলেক্ট করে Bold অপশনে ক্লিক করলেই উক্ত লেখাটি বোল্ড বা মোটা হয়ে যাবে।

Italic

এবার আমরা কোন লেখাকে ইটালিক করা শিখবো। অনেকসময় আমরা কোন লেখাকে একটু কাত বা বাঁকা করে লেখার প্রয়োজন পড়তে পারে। যাকে Ms Word এর ভাষায় Italic (ইটালিক) বলা হয়। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন।

Ms_word_bangla_tutorial_pics

এখানে দ্বিতীয় লেখাটিকে ইটালিক করা হয়েছে। দেখুন লেখাটি স্বাভাবিকের তুলনায় একটু বাঁকা হয়ে আছে। এটাকেই বলা হয় ইটালিক (Italic). লেখাকে এরকম ইফেক্ট দিতে চাইলে জাস্ট শুধু লেখাটিকে সিলেক্ট করে Italic অপশনে ক্লিক করলেই হয়ে যাবে। Italic অপশনটি মার্কআপ করে দেয়া হল।

Underline

এবার আমরা জানবো Ms word এ কিভাবে Underline (আন্ডারলাইন) দিতে হয়। বোল্ড এবং ইটালিক এর মতই আপনার কাঙ্খিত লেখাটি সিলেক্ট করে Underline অপশনে ক্লিক করতে হবে। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন।

Ms_word_bangla_tutorial_font_toolbar

এখানে উপরে বাক্যটি ছাড়া আর বাকি সবগুলোকে আন্ডারলাইন করা হয়েছে। বোল্ড এবং ইটালিকের মত একই নিয়মে লেখাকে সিলেক্ট করে Underline অপশনে ক্লিক করলেই লেখার নিচে একটি কালো দাগ বা আন্ডারলাইন চলে আসবে। Underline অপশনের পাশে আরেকটি ছোট বাটন আছে। More Underline নামে বাটনটি মার্কআপ করা আছে। সেখানে ক্লিক করে আন্ডারলাইনের স্টাইল দিতে পারবেন।

এই হচ্ছে Ms Word এর কোন লেখাকে Bold (B), Italic (I ) এবং Underline (U) করার নিয়ম। এই Effect গুলো কীবোর্ডের মাধ্যমে শর্টকাটেও দেওয়া যায়।

Bold (B) = Ctrl+B,           Italic (I ) = Ctrl+I Underline (U) = Ctrl+U

Strikethrough

Strikethrough অপশনটি দিয়ে কোন লেখার মধ্যখান দিয়ে কেটে দেয়া হয়। যে লেখাটিকে এরকম করতে চান সে লেখাকে সিলেক্ট করে Strikethrough নামের এই টুলবারটিতে ক্লিক করলেই লেখাটির মধ্যখান দিয়ে একটি কালো দাগ চলে আসবে। নিচের ছবিটির দিকে একটু লক্ষ্য করুন।

 

Ms_word_bangla_tutorials_pics

 

 

Subscript

Subscript অপশনটি দিয়ে বাক্যের প্রথম অক্ষরকে লাইন থেকে একটু উপরে অথবা একটু নিচে করে দেয়। নিছের চিত্রটি দেখুন তাহলেই বুঝতে পারবেন।

 

Ms_word_tutorial

 

এখানে যেকোন শব্দকেই এরকম করতে পারবেন।

Text Effects

Text Effects অপশন দিয়ে Text এর বিভিন্ন স্টাইল দেওয়া হয়। Ms word এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।  নিচের চিত্রটির দিকে লক্ষ্য করুন।

 

Ms_word_bangla_tutorials_pics

 

 

আজ এই পর্যন্তই। বাসায় অবশ্যই প্রেক্টিস করবেন। এগুলো নিয়ে যতই প্রেক্টিস করবেন ততই শিখতে পারবেন। ইনশাআল্লাহ, সামনের পর্বে Font টুলবারের বাকী অংশ নিয়ে আলোচনা করা হবে। সে পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবনে। আল্লাহ হাফেজ।

আগের পর্বগুলো  দেখেছেন কী ? না দেখে থাকলে এখান থেকে দেখে নিন।

“Ms word bangla tutorial” – [পর্ব – ০১]

“Ms Word bangla tutorial” – [পর্ব – ০২]

“Ms Word bangla tutorial” – [পর্ব – ০৩]

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *