“মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ বাংলা টিউটোরিয়াল” (Styles টুলবার) – [পর্ব – ০৮]

By | August 25, 2016 | 609 Views

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। Microsoft Word 2010 বাংলা টিটোরিয়ালের আজ ৮ম পর্বে আমি আবারো আপনাদের সামনে হাজির হলাম।  গত পর্বে আমরা Paragraph টুলবারটির ব্যবহার দেখা শেষ করেছিলাম । আজ আমরা Ms word এর Styles নামক অপশনটি  নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ। নিচের যেই ছবিটি দেখতে পাচ্ছেন এটিই হচ্ছে Styles টুল।

 

Ms_word_style_tool

 

এই Style টুলটির মাধ্যমে লেখাকে বিভিন্ন ধরণের স্টাইল দেওয়া হয়। এবং এই স্টাইলগুলোর আলাদা আলদা নামও আছে। যেমনঃ Normal, No Spacing, Heading 1, Heading 2, Title, Subtitle ইত্যাদি। এই স্টাইলগুলো যে লেখাকে যেরকম স্টাইল দিবে সেই অনুযায়ী তাদের নামকরণ করা হয়েছে। নিচের চিত্রগুলোর দিকে খেয়াল করুন। এখানে কিছু লেখাকে স্টাইল দেওয়া হয়েছে।

Ms_word_style_tool_1

 

উপরের চিত্রটির দিকে লক্ষ্য করুন। Ms word এ ডিফল্টভাবে সবসময় Normal Style টি সিলেক্ট করা থাকে। এটি Normal বিধায় সাধারণত এখানে আমরা লেখার কোন পরিবর্তন দেখছি না। কারন Normal Style টি হচ্ছে স্বাভাবিক লেখার মতই।

Ms_word_style_tool_2

 

এখানে আরেকটি স্টাইল দেওয়া হয়েছে যার নাম No Spacing Style. আচ্ছা বলুনতো এই স্টাইলটি আগের স্টাইল থেকে কি কোন পার্থক্য আমরা দেখতে পাচ্ছি?হ্যাঁ, পার্থক্য অবশ্যই আছে। আগেরটির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন একটি লাইন থেকে নিচের আরেকটি লাইনের মাঝখানে বেশ ফাঁকা রয়েছে। কিন্তু এই স্টাইলটিতে সেই ফাঁকাটি আর নেই। অর্থাৎ আপনি আপনার লেখাকে যেরকম রাখতে চান ঠিক সেরকম Style সিলেক্ট করলেই হবে। অনেকে চায় যে একটি লাইন থেকে আরেকটি লাইন দূরে থাকুক, আবার অনেকে চায় যে একটি লাইন থেকে আরেকটি লাইনে যেন কোন স্পেস না থাকে। এই কারনেই Ms word এ এই Style টির নামকরন করা হয়েছে “No Spacing” নামে।

Ms_word_style_tool_3

 

উপরের চিত্রটির দিকে লক্ষ্য করুন। এখানে আমরা সেই লেখাটিকেই আরেকটি Style দিয়েছি যার নাম হচ্ছে Heading 1. আমরা সবাই জানি যে Heading মানে হচ্ছে শিরোনাম। এই শিরোনামের মধ্যে অনেক রকমের আছে। যেমনঃ Heading 1, Heading 2, Heading 3 ইত্যাদি। এগুলো সবই Heading. শুধু পার্থক্য হচ্ছে যে একটি থেকে আরেকোটি ক্রমান্বয়ে ছোট। নিচের চিত্রগুলোর দিকে লক্ষ্য করলেই বুজতে পারবেন।

Ms_word_style_tool_4

 

চিত্রটি দেখে নিশ্চই বুঝতে পেরেছেন। তারপরেও বলছি, এখানে প্রথম লাইনটি ছিলো Heading 1. আর দ্বিতীয় লাইনটিকে আমারা Heading 2 করেছি। পার্থক্যটা অবশ্যই বুঝতে পেরেছেন যে দুটিই শিরোনাম বাকী একটি থেকে আরেকটি একটু ছোট।

Ms_word_style_tool_5

 

এখানে আরেকটি নতুন Style দেওয়া হয়েছে। যার নাম Title Style.

এখানে আরো অনেক রকমের Style দেখতে পারবেন। সবগুলো নিয়ে তো আর বলা সম্ভব না। যেই কয়েকটির ব্যবহার আমরা দেখেছি আশা করি বুঝতে পেরেছেন এবং বাকী Style গুলোর ব্যবহারও আপনি করতে পারবেন। এমন অনেক কিছুই আপনি নিজে নিজে শিখে ফেলতে পারবেন যদি নিজের ইচ্ছাশক্তি ও চেষ্টাকে কাজে লাগাতে পারেন।

আজ এই পর্যন্তই। Styles টুলবারটি নিয়ে ভালোভাবে প্রেক্টিস করে ফেলুন। Ms word বাংলা টিউটোরিয়ালের ধারাবাহিক পর্বগুলোতে আমরা Home অপশনটি শেষ করেছি। যেটি Ms word এর গুরুত্বপূর্ণ একটি মেনু অপশন। সামনের পর্ব থেকে নতুন কিছু নিয়ে হাজির হবো আপনাদের সামনে। সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আগের পর্বগুলো দেখেছেন কী?

“Ms word bangla tutorial” – [পর্ব – ০১]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০২]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০৩]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০৪]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০৫]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০৬]

“Ms word bangla tutorial” – [পর্ব – ০৭]

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *