WordPress (ওয়ার্ডপ্রেস) কি? WordPress কেন ব্যবহার করবেন?

By | November 6, 2016 | 454 Views

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালো আছেন। আমরা যারা ওয়েবসাইট জগতে একদম নতুন বা ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানি না। মূলত তাদেরকে WordPress সম্পর্কে বেসিক ধারণা দেওয়ার জন্যই আজকের এই পোস্ট। ওয়ার্ডপ্রেস কি? কেন এটি ব্যবহার করবেন? এই বিষয়টি আজকের আলোচ্য বিষয়। চলুন আমরা প্রথমেই Worpress সম্পর্কে জেনে নেই।

WordPress কি?

Wordpress_banglatunes.com

WordPress হচ্ছে PHP লিখিত একটি ওপেন সোর্স অনলাইন টুলস বা ওয়েবসাইট যা দ্বারা বিভিন্ন ধরণের ওয়েবসাইট তৈরী করা হয়ে থাকে। যেমনঃ ব্লগ সাইট, ই-কমার্স সাইট ইত্যাদি। এই প্ল্যাটফর্মটিকে কনটেন্ট মেনেজমেন্ট সিস্টেম বলা হয়। যার সংক্ষিপ্ত নাম হচ্ছে CMS. এই নামটি যারা আগে শুনেছেন কিন্তু জানতেন না যে আসলে এটি কি? এখন আশা করি বুঝেছেন।

CMS যে শুধু WordPress কেই বলা হয় এমন কিন্তু না। CMS প্ল্যাটফর্ম আরো বহু ধরণের রয়েছে। যেমনঃ Joomla, Drupal, ExpressionEngine, TextPattern, Typolight ইত্যাদি ইত্যাদি। আমি এখানে কয়েকটার নাম বললাম মাত্র। এরকম আরো বহু সিএমএস রয়েছে। যাইহোক এটি কিন্তু আমার আলোচনার অংশ নয়। যেহেতু CMS কথাটি চলে এসেছে তাই বুঝার জন্য বলা হলো।

এই সকল সিএমএস গুলোর মধ্যে সবচাইতে জনপ্রিয় সিএমএস হচ্ছে WordPress. ওয়েবসাইটের সাথে সম্পর্ক আছে কিন্তু ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানে না এমন লোক খুজে পাওয়া যাবে না। কিন্তু অন্যান্য সিএমএস গুলোর নাম নাও জেনে থাকতে পারে। ওয়ার্ডপ্রেস সবচাইতে সহজ ও শক্তিশালী ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত।

WordPress কেন ব্যবহার করবেন?

আমরা যারা ওয়েবসাইটের কাজ করে থাকি আমাদের কাজগুলোকে এটি অনেক সহজ করে দিয়েছে। যে কোন ধরণের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী করা সম্ভব। এতটা পাওয়ারফুল এটি। কোন কোডিং জ্ঞান ছাড়াই আপনি এটি দিয়ে ওয়েবসাইট তৈরী করতে পারবেন এবং ওয়েবসাইটের যাবতীয় কাজ কন্ট্রোল করতে পারবেন।

এখন নতুনদের মাঝে আরেকটি প্রশ্ন আসতে পারে যে ওয়েবসাইট কেন খুলবো, এটি দিয়ে কী হয় বা এটা খুলে কী লাভ? এমন প্রশ্ন মনের ভিতর আসাই স্বাভাবিক। তবে আমি এই পোস্টে এটি নিয়ে আলোচনা করবো না। এটি নিয়ে আলাদা একটি পোস্ট হবে ইনশাআল্লাহ।

WordPress দ্বারা তৈরীকৃত জনপ্রিয় সাইটগুলোঃ

বিখ্যাত বিখ্যাত সব ব্লগ সাইট, খবর পোর্টাল, ফরচুন কোম্পানি এবং সেলিব্রেটিদের সকল ওয়েবসাইট এখন WordPress দিয়ে তৈরী। যেমনঃ বিখ্যাত ব্লগের মধ্যে হচ্ছে Mashable এবং Tech cunch ইত্যাদি। খবর পোর্টালগুলোর মধ্যে রয়েছে The New York Times এবং CNN ইত্যাদি। এরকম বহু পপুলার সাইট আছে যেগুলো ওয়ার্ডপ্রেস দ্বারা পরিচালিত হচ্ছে। যেমনঃ This is your kingdom, Travel Portland, Worry Free Labs, Toronto standard, Captain Creative ইত্যাদি ইত্যাদি।

WordPress দুই ধরণেরঃ

আপনারা অনেকেই জেনে থাকবেন যে WordPress এর দুইটি সাইট আছে। একটি হচ্ছে WordPress.org এবং আরেকটি হচ্ছে WordPress.com । এই দুইটির মধ্যে অনেক ব্যবধান বিদ্যমান। এই দুইটি পুরোপুরিই আলাদা।

WordPress.org:  WordPress.org হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যা নিজস্ব কোন হোস্টে এটিকে ইন্সটল করতে হয়। সকল ধরণের ওয়েবসাইট মূলত WordPress.org এর মাধ্যমেই করা হয়। আর আমি এতক্ষণ যা বলেছি সবটাই WordPress.org এর কথা বলেছি। এটির জন্য অবশ্যই আপনার একটি ডোমেইন এবং হোস্টিং থাকতে হবে। এর প্রধান সুবিধাগুলো হলো –

  • আপনার ওয়েবসাইটের যে কোন এডিট করতে পারবেন।
  • এখানে প্রচুর পরিমাণে ফ্রি এবং প্রিমিয়াম প্লাগিন রয়েছে যা আপনার ওয়েবসাইটের সৌন্দর্য বা কার্যক্ষমতা অনেকগুণ বাড়িয়ে দিবে।
  • এখানে আপনি প্রচুর পরিমাণে ফ্রী ও প্রিমিয়াম থিম পাবেন।
  • মোট কথা আপনি আপনার সাইট কে ইচ্ছামত Customize করতে পারবেন।

WordPress.com : এই সাইটটি হল মূলত আপনি তাদের ফ্রী হোস্টিং ব্যবহার করে সাইট তৈরী করতে পারবেন। আপনি এখান থেকে একটি Sub-domain পাবেন। কিন্তু প্রফেশনালভাবে এটি দিয়ে কেউই ওয়েবসাইট তৈরী করে না। হ্যাঁ, আপনি প্রেক্টিস করার জন্য বা ওয়ার্ডপ্রেস সম্পর্কে ভালো ধারণা অর্জন করার জন্য এখান থেকে ফ্রী তে ৫ মিনিটের মধ্যেই একটি ব্লগ সাইট তৈরী করে ফেলতে পারবেন। এটির অসুবিধাগুলো হলো-

  • এখানে আপনি চাইলেই আপনার সাইটের যে কোন এডিট আপনি করতে পারবেন না।
  • চাহিদামত প্লাগিন পাবেন না।
  • যেকোন ধরণের ওয়েবসাইট তৈরী করতে পারবেন না ব্লগ সাইট ছাড়া।
  • যেহেতু এটি আপনি তাদের ফ্রী হোস্টিং এবং সাব ডোমেইন এ চালাচ্ছেন সেহেতু তাদের টার্মস এন্ড কন্ডিশনের বাইরে কিছু হলেই বিনা নোটিশে ব্যান খাবেন।
  • এছাড়াও রয়েছে অনেক সমস্যা।

কি? কিছু ভাবছেন?

Wordpress_banglatunes

আপনি যাই ভাবুন না কেন আমার ব্যক্তিগত সাজেশন হল আপনি যদি নতুন হোন তাহলে শুধুমাত্র প্রেক্টিস বা দক্ষতা অর্জনের জন্যই আপনি WordPress.com থেকে এক্ষুণি একটি সাইট তৈরী করে ফেলতে পারেন।

আর যদি প্রফেশনাল ভাবে আপনার নিজের জন্য অথবা আপনার ব্যবসায় অথবা আপনার কোম্পানির জন্য ওয়েবসাইট খুলতে চান তাহলে অবশ্যই WordPress.org দিয়েই খুলবেন। সকল প্রফেশনাল ওয়েবসাইট বা ব্লগ এটি দিয়েই খোলা হয়। সেক্ষেত্রে আপনার একটি ডোমেইন ও হোস্টিং কিনে নিতে হবে।

এখানে আরেকটা কথা বলে রাখি আপনি চাইলে WordPress.org দিয়েও প্রেক্টিস করতে পারেন। সেক্ষেত্রে আপনার কম্পিউটারকে লোকাল সার্ভার বানাতে হবে। আর কম্পিউটার লোকাল বানিয়ে যদি আপনি কোন সাইট তৈরি করেন সেটি ইন্টারনেটে কেউ দেখবে না। এটি শুধু আপনার কম্পিউটার থেকে আপনিই দেখবেন। এটাকে যদি অনলাইনে বা ইন্টারনেটে নিতে হয় তাহলে অবশ্যই আপনার একটি ডোমেইন ও হোস্টিং কিনে নিতে হবে। যা আমি আগেও বলেছি।

এখন আবার বলতে পারেন যে ডোমেইন হোস্টিং আবার কি? ডোমেইন হোস্টিং নিয়ে আলাদা পোস্ট হবে। এখন শুধু একটু ধারণা রাখেন। Domain হলো আপনার ওয়েবসাইট বা ব্লগের Adress বা ঠিকানা। যা ইন্টারনেটে লিখে সার্চ করলে আপনার ওয়েবসাইটটি চলে আসবে। এটাই হচ্ছে Domain নাম। যেমনঃ (http://wordpress.com)। আর হোস্টিং হচ্ছে যেখানে আপনার ওয়েবসাইটের সকল তথ্য বা ফাইল জমা থাকবে। এগুলো তো আর আপনার কাছে বা আপনারে কম্পিটারে থাকবে না। এগুলো ইন্টারনেটের কোন নির্দিষ্ট একটা জায়গায় থাকবে। আর সে জায়গাকেই বলা হয় হোস্ট। আশা করি বুঝেছেন।

এগুলো আসলে অনেক বেসিক জিনিস। শুধুমাত্র নতুনদেরকে উদ্দেশ্য করেই আজকের এই পোস্টটি লেখা। এক্সপার্ট কেউ যদি আমার এই পোস্টটি পড়ে থাকেন তাহলে অবশ্যই বোরিং ফিল করবেন না আশা করি। অনেক কথা অনেক সাদাসিদে ভাবে বলেছি নতুনদের বুঝার জন্য। মানুষ হিসেবে ভুল-ক্রটি হতেই পারে। আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। যারা এক্সপার্ট আছেন প্লিজ যদি পোস্টে কোন ভুল থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আমি সেটি আপডেট করে নিব।

WordPress.com এবং WordPress.org দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরী করবেন সেগুলো ইনশাআল্লাহ সামনের পোস্টগুলোতে তুলে ধরার চেষ্টা করবো। আমরা আমাদের সকল নতুন পোস্ট প্রথমেই আমাদের ফেইসবুক পেইজ এবং ফেইস গ্রুপে পোস্ট করে থাকি। যদি আমাদের পোস্টগুলো পেতে চান তাহলে আমাদের ফেইসবুক ফেইজে একটা লাইক দিয়ে রাখুন এবং গ্রুপে আজই জয়েন হয়ে যান। যাতে প্রত্যেকটা নতুন পোস্টের সন্ধান পান। আশা করি অনেক উপকৃত হবেন।

ফেইসবুক ফেইজে লাইক দিতে এখানে ক্লিক করুন

ফেইসবুক গ্রুপে জয়েন হতে এখানে ক্লিক করুন

আর পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না আশা করি। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন এই কামনায় – আল্লাহ হাফেজ।

Iqbal Hossain Sujan

Iqbal Hossain Sujan

SEO Analyzer at Freelancer
নিজের ব্যাপারে তেমন কিছু বলার নেই। বর্তমানে BBA পড়ছি এবং পাশাপাশি SEO এর উপর কাজ করছি Freelancer.com এ। আমি ব্যক্তিগতভাবে নতুন কিছু শিখতে অনেক আগ্রহী। তাইতো দিন রাত অনলাইনেই সময় কাটে। নিজে কিছু শিখে অন্যকে শিখানোর মাঝেই যে অনেক ভালো লাগে।
Iqbal Hossain Sujan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *